২৫ মে থেকে চীনা টিকা প্রয়োগ শুরু

0
75

নিজস্ব প্রতিবেদক: চীন থেকে আসা ৫ লাখ টিকার প্রয়োগ শুরু হবে আগামী ২৫ মে থেকে। সেক্ষেত্রে বাদপড়া ফন্টলাইনাররা এ টিকার অগ্রাধিকার পাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক।

সোমবার (১৭ মে) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রী এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘চীনের যে ভ্যাকসিন এসেছে সেটির প্রথম ডোজ ২৫ মে থেকে দেওয়া শুরু হবে। এ ছাড়া আমরা রাশিয়া, চীন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের সঙ্গে কথা বলেছি ভ্যাকসিনের জন্য। ঈদের ছুটির মধ্যে আমরা এ কাজ চালিয়ে যাচ্ছি। এর সঙ্গে পররাষ্ট্র, অর্থ, পিএমও সহ আরও কয়েকটি মন্ত্রণালয় যুক্ত হয়েছে।

মন্ত্রী বলেন, তাই আমরা বসে নেই। যেখান থেকে আগে ভ্যাকসিন পাবো, সেখান থেকে নেবো। প্রয়োজনে একাধিক জায়গা থেকে টিকা নেওয়া হবে। তবে ফাইনাল কিছু হলে জানতে পারবেন। দ্বিতীয় ডোজের জন্য ভারত ও যুক্তরাজ্যের সঙ্গে কথা বলেছি। প্রধানমন্ত্রী নিজেও চেষ্টা করেছেন। ভারতের কাছে অর্ডার আছে ৩ কোটি, পেয়েছি ৭০ লাখ। এজন্য দ্বিতীয় ডোজ নিয়ে আমরা চিন্তিত।

করোনার ভারতীয় ধরন দেশে খুব বেশি ছড়ায়নি: স্বাস্থ্যমন্ত্রী

তিনি বলেন, ‘যেকোনো ভ্যাকসিন তৈরি/উৎপাদন করতে হলে ওষুধ প্রশাসনের অনুমোদন লাগে। যারা আবেদন করে যাচাই-বাছাই করা হয়। আমাদের সিদ্ধান্ত ক্রয়ও করব, প্রয়োজনে উৎপাদন করব। যাদের উৎপাদনের সক্ষমতা আছে তাদের এগিয়ে আসতে হবে। প্রথমে তাদের আবেদন দেখে আমাদের কাছে আসতে হবে। তারপর চূড়ান্ত সিদ্ধান্ত হবে। সেরকম কোনো সিদ্ধান্ত হয়নি। প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নেব।

‘আমাদের কাছে প্রতিবেদন এলে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। টিকা ক্রয় করার চেষ্টা থাকবে, তাহলে তাড়াতাড়ি হবে। টিকা তৈরি করলে দীর্ঘসময় লাগবে। উৎপাদন করলেও পাঁচ-ছয় মাসের আগে করা সম্ভব না।’

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া এবং স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর, স্বাস্থ্য অধিদফতর মহাপরিচালক উপস্থিত ছিলেন।

ওএস/আরপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here