২৩ মে পর্যন্ত লকডাউন বাড়িয়ে প্রজ্ঞাপন

0
65

নিজস্ব প্রতিবেদক: দেশে করোনাভারাসের সংক্রমণ রোধে চলমান ‘লকডাউন’ (বিধিনিষেধ) আগামী ২৩ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। রোববার (১৬ মে) বিকেল ৩টার দিকে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, করোনাজনিত সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় পূর্বের সকল বিধিনিষেধ ও কার্যক্রমের ধারাবাহিকতায় ১৬ মে মধ্যরাত হতে ২৩ মে মধ্যরাত পর্যন্ত বর্ধিত করা হলো।

প্রজ্ঞাপনে পুরনো সকল শর্ত বহাল রাখা হয়েছে। নতুন করে যুক্ত করা হয়েছে দুটি শর্ত।

০১. এ সময়ের মধ্যে সরকারের রাজস্ব আদায়ের সঙ্গে সম্পৃক্ত সব দফতর, জরুরি পরিসেবা আওতাভূক্ত থাকবে।

০২. খাবার হোটেল, ও হোটেল রেস্তোরাঁ কেবল খাবার বিক্রয় ও সরবরাহ করতে পারবে।বসে খাওয়া যাবে না।

এর আগে ৫ মে দেয়া প্রজ্ঞাপন অনুযায়ী, দূরপাল্লা বা আন্তনগর বাস, ট্রেন ও লঞ্চ চলাচল বন্ধ থাকবে বর্ধিত সময়েও।তবে জেলার ভেতরে চলবে গণপরিবহনসহ অভ্যন্তরীণ যানবাহন।

ঈদের আগে আন্তজেলা গণ পরিবহন খুলে না দেয়ার কারণে ঘরমুখো মানুষের চাপ সামাল দিতে হিমশিম খেতে হলেও, সরকার তার আগের অবস্থান থেকে সরে আসেনি। আন্তজেলা গণ পরিবহন বন্ধের সিদ্ধান্ত এখনও বহাল আছে।স্বাস্থ্যবিধি মেনে জেলার ভেতরে বাস চলবে। দোকানপাট সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখা যাবে।

উল্লেখ্য, কোভিড-১৯ সংক্রমণ আর মৃত্যুর ঊর্ধ্বগতি রুখতে সারা দেশে গত ৫ এপ্রিল থেকে শুরু হয় সাত দিনের লকডাউন। লকডাউন শেষে দুদিন বিরতির পর গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে আট দিনের কঠোর লকডাউন শুরু হয়। সেই মেয়াদ শেষ হয় গত বুধবার (২১ এপ্রিল) মধ্যরাতে। তবে করোনা সংক্রমণ পরিস্থিতির উন্নতি না হওয়ায় লকডাউনের মেয়াদ ২৮ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়। পরে লকডাউন বাড়ানো হয় ৫ মে পর্যন্ত। এরপর গত ৩ মে মন্ত্রিপরিষদের বৈঠকে আবারও লকডাউন বাড়িয়ে ১৬ মে পর্যন্ত বহাল রাখার সিদ্ধান্ত নেয়া হয়।

ওএস/আরপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here