সাংবাদিক রোজিনা ইসলামকে গ্রেপ্তারে জাতি সংঘের উদ্বেগ

0
74

নিউজ ডেস্ক: দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেপ্তারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।

মঙ্গলবার (১৮ মে) জাতিসংঘের নিয়মিত ব্রিফিং চলাকালীন এক প্রশ্নের জবাবে সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন।

তিনি বলেন, "বাংলাদেশে যে সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে তার প্রতিবেদন আমরা সংবাদমাধ্যমগুলোতে দেখেছি। বিষয়টি আমাদের পর্যবেক্ষণেও এসেছে। এটি সত্যিই উদ্বেগজনক এবং এ বিষয়ে আমাদের অবস্থান অত্যন্ত স্পষ্ট"।

স্টিফেন ডুজারিক আরও বলেন, "কোনও প্রকার হয়রানি বা শারীরিক হুমকির ঊর্ধ্বে পৃথিবীর যেকোন প্রান্তে সাংবাদিকের কাজের মুক্ত পরিবেশ নিশ্চিত করতে হবে। এটি বাংলাদেশ এবং পৃথিবীর সকল দেশের ক্ষেত্রে একইভাবে প্রযোজ্য। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সময়ে বিশ্বজুড়ে সাংবাদিকেরা যে ভূমিকা পালন করেছেন তা আমরা সকলেই দেখেছি। সাংবাদিকরা যেখানেই দায়িত্ব পালন করুক না কেন, কাজের ক্ষেত্র হতে হবে স্বাধীন"।

গত সোমবার (১৭ মে) অনুমতি ছাড়া দাপ্তরিক নথিপত্রের ছবি তোলার অভিযোগে রোজিনা ইসলামকে প্রায় পাঁচ ঘণ্টা যাবত সচিবালয়ে আটকে রাখা হয়।

রোজিনা ইসলামের বিরুদ্ধে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা হয়েছে। তার বিরুদ্ধে দণ্ডবিধির ৩৭৯ ও ৪১১ ধারায় এবং অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টের ৩ ও ৫ ধারায় অভিযোগ আনা হয়েছে।

অনুসন্ধানী সাংবাদিক রোজিনা ইসলাম সরকারি দুর্নীতি নিয়ে করা প্রতিবেদনের জন্য পরিচিত। সাম্প্রতিক সময়ে স্বাস্থ্যখাতে দুর্নীতি উন্মোচনকারী বেশ কিছু প্রতিবেদন করেছেন তিনি।

প্রথম আলোর এই জ্যেষ্ঠ প্রতিবেদককে হেনস্তা ও গ্রেপ্তারের প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল থেকে আন্দোলন করছে বিভিন্ন সাংবাদিক সংগঠন।

ওএস/আরপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here