শিশুদের আগে গরিব দেশে টিকা দিন: ডব্লিউএইচও

0
87
EDITORS NOTE: Graphic content / World Health Organization (WHO) Director-General Tedros Adhanom Ghebreyesus attends a daily press briefing on the COVID-19 outbreak (the novel coronavirus) at the WHO headquarters in Geneva on February 28, 2020. (Photo by Fabrice COFFRINI / AFP)

আন্তর্জাতিক ডেস্ক: শিশু-কিশোরদের টিকা দেওয়ার পরিকল্পনা পিছিয়ে আগে গরিব দেশগুলোতে টিকা সরবরাহ করার জন্য ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস।

শুক্রবার জেনেভায় ভার্চ্যুয়াল সম্মেলনে এ আহ্বান জানান তিনি। খবর বিবিসির।

তেদরোস বলেন, আমি বুঝতে পারছি, কেন কিছু দেশ শিশু ও প্রাপ্তবয়স্কদের টিকা দিতে চাইছে। কিন্তু নিম্ন ও নিম্নমধ্যম আয়ের দেশগুলোতে স্বাস্থ্যকর্মীদের দেওয়ার মতো পর্যাপ্ত টিকা মজুত নেই। হাসপাতালগুলোতেও স্বাস্থ্যসুরক্ষা সরঞ্জামের অভাব রয়েছে। তাই এখন তাদের (ধনী দেশগুলোর) বিষয়টি পুনর্বিবেচনা করা দরকার।

তিনি আরও বলেন, করোনা মহামারির দ্বিতীয় বছর প্রথম বছরের তুলনায় বেশি মারাত্মক হতে পারে। এরই মধ্যে ভারতের পরিস্থিতি খুবই উদ্বেগজনক। সেখানে অনেক স্বাস্থ্যকর্মী এখনও টিকা পাননি।

শিশু ও প্রাপ্তবয়স্কদের টিকা দেওয়ার লক্ষ্যমাত্রার কারণে নিম্ন আয়ের দেশগুলো ক্ষতিগ্রস্ত হবে বলেও উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানান, তার সরকার যত দ্রুত সম্ভব ১২ থেকে ১৫ বছর বয়সীদের টিকা দেওয়ার পরিকল্পনা করেছে। যুক্তরাষ্ট্রের পার্শ্ববর্তী দেশ কানাডায় ইতিমধ্যে ১২ থেকে ১৫ বছর বয়সীদের ফাইজারের টিকা ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া গত সপ্তাহে সুইজারল্যান্ডের কয়েকটি এলাকায় ১৬ বছর বয়সীদের টিকা দেওয়ার প্রস্তাব করা হয়।

ওএস/আরপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here