রেলওয়ের টাকা আত্মসাতের অভিযোগে জুনিয়র অডিটর আটক

0
68

নিজস্ব প্রতিবেদক: রেলওয়ের টাকা আত্মসাতের অভিযোগে পূর্বাঞ্চল রেলের হিসাব বিভাগে কর্মরত জুনিয়র অডিটর ফয়সাল মাহবুবকে আটক করেছে রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি)। শনিবার (৮ মে) রাতে তাকে আটক করা হয়।

রোববার (৯ মে) রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, ঘটনা তদন্তে দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এছাড়া ফয়সাল মাহবুবের বিরুদ্ধে জিআরপি থানায় একটি মামলা করা হবে। তবে ফয়সাল কত টাকা সরিয়ে নিয়েছেন তা প্রাথমিকভাবে জানাতে পারেননি তিনি।

তিনি আরও বলেন, ফয়সাল টাকা সরিয়ে নেওয়ার কথা প্রাথমিকভাবে স্বীকার করেছেন। কত টাকা আত্মসাৎ করেছে তা তদন্ত কমিটি বের করবে।

হিসাব বিভাগে কর্মরত ফয়সাল মাহবুব জালিয়াতির মাধ্যমে রেলওয়ের পূর্বাঞ্চলের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের অ্যাকাউন্ট থেকে প্রায় এক কোটি টাকা সরিয়ে নিয়েছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

নাম প্রকাশে অনিচ্ছুক হিসাব বিভাগের এক কর্মকর্তা জানান, ফয়সাল মাহবুব রেলওয়ে পাহাড়তলী অর্থ ও হিসাব শাখায় জুনিয়র অডিটর হিসেবে কর্মরত আছেন। আসলে কত টাকা সরানো হয়েছে তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যাচ্ছে না। আমরা হিসাব করে দেখছি। তবে ধারণা করা হচ্ছে, খোয়া যাওয়া অর্থের পরিমাণ প্রায় এক কোটি টাকা। ফয়সালের অর্থ আত্মসাতের বিষয়টি প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় শনিবার রাতে তাকে আরএনবির হাতে সোপর্দ করা হয়েছে।

পাহাড়তলী অর্থ ও হিসাব শাখা সূত্রে জানা যায়, ইএফটির আওতায় রেলের কর্মকর্তা-কর্মচারীদের বেতনের টাকা অ্যাকাউন্ট থেকে সরিয়ে নেওয়ার তথ্য পায় সংশ্লিষ্ট কর্মকর্তারা। এরপর ওই অফিসের ডেপুটি ফিনান্সিয়াল অ্যাডভাইজার মো. শাহজাহান লিখিত অভিযোগ দেওয়ার পর শনিবার রাতে ফয়সালকে আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে ফয়সাল ৫০ লাখ টাকা সরিয়ে নেওয়ার কথা স্বীকার করেছে। তার সঙ্গে কেউ জড়িত নয় বলেও জানান তিনি। গত বছরের সেপ্টেম্বর থেকে ভুয়া অ্যাকাউন্ট খুলে নিজে এই অর্থ সরিয়ে নিয়েছেন বলে জানা গেছে।

ওএস/আরপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here