যেভাবে অনলাইন থেকে কেনা যাবে টিসিবির পণ্য

0
82

অর্থনীতির বার্তা ডেস্ক: টিসিবির (ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ) চারটি পণ্য এখন অনলাইনে পাওয়া যাচ্ছে। আটটি ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমে টিসিবি পেঁয়াজসহ ৪টি পণ্য বিক্রি করছে। গত ২৬ এপ্রিল থেকে বাণিজ্য মন্ত্রণালয় ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) তত্ত্বাবধানে এই কার্যক্রম পরিচালিত হচ্ছে।

এর আগে গত সোমবার (২৬ এপ্রিল) অনলাইনে এই কার্যক্রমের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী।

জানা গেছে, চালডাল ডট কম, স্বপ্ন অনলাইন, সবজিবাজার, কেজিক্লিক, যাচাই ডট কম, ওয়ান স্টপ সুপার শপ ডট কম ডট বিডি, ইপল্লি ডট কম ডট বিডি ও বায়রন ডট কম ডট বিডির ই-কমার্স প্ল্যাটফর্ম থেকে টিসিবির পণ্য বিক্রি হচ্ছে।

ই-ক্যাব জানায়, এ কার্যক্রম শুধু দেশের ৪টি শহরে পরিচালিত হচ্ছে। শহরগুলো হলো ঢাকা, চট্টগ্রাম, গোপালগঞ্জ ও সিরাজগঞ্জ। এর মধ্যে ইপল্লি সিরাজগঞ্জে তাদের কার্যক্রম পরিচালনা করছে।

পণ্য কেনার নিয়ম

এই উদ্যোগ আগে থেকে চালু থাকা প্ল্যাটফর্ম ডিজিটাল হাটে (https://digitalhaat.net/) পাওয়া যাচ্ছে। এই লিংকে গেলে একসঙ্গে সব প্রতিষ্ঠানের লিংক পাওয়া যাবে। ক্রেতা তার পছন্দের প্রতিষ্ঠানের লিংকে গিয়ে পণ্যের অর্ডার করতে পারবেন। এ ছাড়া সংশ্লিষ্ট ই-কমার্স প্ল্যাটফর্মগুলোতে গেলেও পণ্যের খোঁজ পাওয়া যাবে। অন্যান্য সাইট থেকে যেভাবে পণ্য ক্রয় করা হয়, টিসিবির পণ্যও একইভাবে কেনা যাবে।

সপ্তাহে একজন ক্রেতা ৫ লিটার তেল, চিনি ২ কেজি, ছোলা ২ কেজি ও ১ কেজি মসুর ডাল কিনতে পারবেন। এই প্ল্যাটফর্মে একজন ক্রেতা মানে একটি অ্যাকাউন্ট। এ ছাড়া গত সেপ্টেম্বর থেকে অনলাইনে পাওয়া যাচ্ছে টিসিবির পেঁয়াজ। অনলাইনে টিসিবি পণ্যের ছবির গায়ে টিসিবির সিল দেওয়া আছে। ফলে পণ্য খুঁজে পেতে কোনও কষ্ট করতে হয় না।

এ বিষয়ে জানতে চাইলে ই-ক্যাবের সাধারণ সম্পাদক মো. আব্দুল ওয়াহেদ তমাল বলেন, আমরা চাই মানুষ ঘরে থাকুক। এজন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। ফলে ক্রেতারা এখন বাইরে বের হয়ে লাইন না ধরে ঘরে বসেই টিসিবির পণ্য কেনার জন্য অর্ডার করতে পারছেন। বাসার বাইরে বের হয়ে লাইন ধরে দাঁড়িয়ে টিসিবির পণ্য কেনা স্বাস্থ্যগত ঝুঁকি ডেকে আনতে পারে।

ই-ক্যাবের সাধারণ সম্পাদক জানান, প্রাথমিকভাবে ৭টি প্রতিষ্ঠানকে সবমিলিয়ে দেড়শ টন পণ্য দেওয়া হয়েছে। এই পরিমাণ আরও বাড়বে। বেশ ভালো চাহিদা রয়েছে টিসিবি পণ্যের।

অনলাইনে কী পরিমাণে টিসিবি পণ্য বিক্রি হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ৭টি প্ল্যাটফর্মের মধ্যে চালডাল ও স্বপ্নে বিক্রি বেশি। দেওয়ার সঙ্গে সঙ্গেই শেষ হয়ে যায়। অন্যান্য প্ল্যাটফর্মে বিক্রি মোটামুটি বলে তিনি মন্তব্য করেন।

কারা পণ্য কিনছেন জানতে চাইলে মো. আব্দুল ওয়াহেদ তমাল বলেন, অনলাইনে এটা বোঝা মুশকিল। বের করা বেশ কঠিন কাজ। তিনি উল্লেখ করেন, কোন শ্রেণীর ক্রেতা পণ্য কিনছেন তা জানার চেয়ে আমাদের কাছে বেশি জরুরি ক্রেতারা টিসিবির পণ্য কিনছেন কিনা। আমরা বলবো, ক্রেতারা পণ্য কিনছেন।

ওএস/আরপিএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here