যেখানে যতটুকু জায়গা পান গাছ লাগান: প্রধানমন্ত্রী

0
80

বার্তা ডেস্ক: দেশবাসীকে গাছ লাগানোর আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আসুন আমরা সবাই মিলে ব্যাপকভাবে এই দেশে বৃক্ষরোপণ করি এবং আমাদের সোনার বাংলাকে আরও সোনার সবুজ বাংলা করি। তিনি বলেছেন, যার যেখানে যতটুকু জায়গা আছে সেখানে অন্তত একটি করে গাছ লাগান।

শনিবার (০৫ জুন) গণভবনে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে জাতীয় বৃক্ষরোপণ অভিযান-২০২১’র উদ্বোধন শেষে তিনি একথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন চত্বরে ডুমুর প্রজাতির বৃক্ষরোপণ করে এই কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন। এসময় বন ও পরিবেশ মন্ত্রী শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহারসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, আজকে বিশ্ব পরিবেশ দিবস। আমি নিজে বৃক্ষরোপণ করলাম। সেই সাথে সকল দেশবাসীকে আহ্বান জানাব, যার যেখানে যতটুকু জায়গা আছে অন্তত একটি করে গাছ লাগান। তিনটা করে গাছ লাগাতে পারলে সবথেকে ভালো হয়। আর সেটা যদি না পারেন অন্তত একটা গাছ লাগালেও ভালো হবে। আমরা চাই যে একটা ফলজ, একটা বনজ, একটা ঔষধি এই ধরনের গাছ লাগাবেন।

‘পরিবেশ আমাদের রক্ষা করতে হবে। এই দেশ আমাদের। আজকে জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে রক্ষা করতে হলে আমাদের সবুজ বাংলাকে আরও সবুজ করতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন। বাংলাদেশকে আমরা সোনার বাংলা হিসেবে গড়তে চাই বলে উল্লেখ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আজকে বাংলাদেশ উন্নয়নশীল দেশ, আমরা এগিয়ে যাবো। বনায়নের ক্ষেত্রে আমাদের অনেক সাফল্য। আমরা যে ব্যবস্থা নিয়েছি তার ফলে আজকে আমাদের প্রায় ২২ ভাগ বনায়ন সৃষ্টি হয়েছে। তাছাড়া ব্যাপকভাবে পারিবারিকভাবে বিভিন্ন বাগান সৃষ্টি, পুষ্টি বাগান সৃষ্টি হচ্ছে।

তিনি আরও বলেন, সকলে এখন সচেতন। কাজেই গাছ আমাদের জীবন, গাছ আামদের অনেক উপকার দেয়। সেজন্য সকলকেই আমি আহ্বান জানাব, পরিবেশ রক্ষায় এবং আপনার নিজের আর্থিক সচ্ছলতার ক্ষেত্রে, সবদিক থেকেই যেটা সবথেকে উপযোগী সেটা হচ্ছে ব্যাপকভাবে বৃক্ষরোপণ করা।

কাজেই আপনারা সকলে গাছ লাগাবেন এবং গাছের যত্ন করবেন। শুধু লাগালে হবে না। গাছটা যাতে ঠিক থাকে, তার জন্য যত্ন করতে হবে। যে গাছ ফল দেবে অথবা কাঠ দেবে, অথবা ঔষধ দেবে, নানাভাবে উপকৃত হবেন।

প্রধানমন্ত্রী দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, কাজেই সকলে আসুন আমরা সবাই মিলে ব্যাপকভাবে এই দেশে বৃক্ষরোপণ করি এবং আমাদের সোনার বাংলাকে আরও সোনার সবুজ বাংলা করি।

ওএস/আরপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here