মোটরসাইকেলের ব্যাটারির আয়ু বাড়ানোর কৌশল

0
94
মোটরসাইকেলের ব্যাটারির আয়ু

নিউজ ডেস্ক: এখনকার বেশিরভাগ মোটরসাইকেলে কিক নেই। শুধু সেলফ স্টার্ট অপশন রয়েছে। ফলে মোটরসাইকেলের ব্যাটারির স্বাস্থ্য ভাল রাখাটা জরুরি হয়ে পড়েছে। কারণ মাঝরাস্তায় ব্যাটারি গোলমাল করলে মুশকিল হতে পারে।

এখন বেশিরভাগ মোটরসাইকেলে ড্রাই সেল ব্যাটারি ব্যবহার করে প্রস্তুতকারক প্রতিষ্ঠান। এই ব্যাটারির পারফরম্যান্স এমনিতে ভালই। এই ব্যাটারি তাড়াতাড়ি চার্জও হয়। তবুও কিছু ক্ষেত্রে ব্যাটারি ঘন ঘন খারাপ হয়। অনেকের সঙ্গেই হয়তো এমনটা হয়!

বারবার ব্যাটারি খারাপ হওয়ার পিছনে অনেক কারণ থাকে। বেশিরভাগ ক্ষেত্রে বাইক চালকের কিছু ভুল থাকে। কয়েকটি ব্যাপার মাথায় রাখলে মোটরসাইকেলের ব্যাটারি ভাল রাখা সম্ভব।

কম ওয়াটের এলইডি হেডলাইট, টেইল লাইট ব্যবহার করা যেতে পারে। তবে এই ধরনের হেডলাইট ব্যাটারিতে প্রভাব ফেলে। কারণ, এই হেডলাইট জ্বালানোর ক্ষেত্রে ব্যাটারিতে জোর পড়ে।

স্পার্ক প্লাগ অনেক পুরনো হলে সমস্যা তৈরি করে। স্পার্গ প্লাগ খারাপ হলে মোটরসাইকেল স্টার্ট নিতে সময় নেয়। ফলে ব্যাটারিতে চাপ পড়ে। তাই নিয়মিত ব্যবধানে স্পার্ক প্লাগ পরীক্ষা করা প্রয়োজন। হাই ফ্রিকোয়েন্সি হর্ন অনেক সময় ব্যাটারিতে চাপ ফেলে। দেশের বহু শহরে এই ধরনের হর্ন এখন নিষিদ্ধ করেছে প্রশাসন। এই হর্ন অনেক পাওয়ার টেনে নেয়। ফলে ব্যাটারির চার্জ শেষ হয় দ্রুত।

ওএস/এসপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here