ভারতের সঙ্গে সীমান্ত বন্ধ থাকবে আরও ১৪ দিন

0
79

নিজস্ব প্রতিবেদক প্রতিবেদক: ভারতের করোনাভাইরাস পরিস্থিতির কারণে দেশটির সঙ্গে স্থলসীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল সরকার। সেই সিদ্ধান্তের মেয়াদ আরও ১৪ দিন বাড়ানো হয়েছে। শনিবার পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এক ভার্চ্যুয়াল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

পরে বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

গত ২৬ এপ্রিল থেকে ভারতের সঙ্গে বাংলাদেশের স্থলসীমান্ত বন্ধ রয়েছে। রোববার ৯ মে প্রথম দফায় বন্ধ ঘোষণার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। এরমধ্যে আরও ১৪ দিন মেয়াদ বাড়ানো হয়েছে। স্থলপথে ভারত থেকে যাত্রী আসা-যাওয়া বন্ধ থাকলেও পণ্যবাহী যানবাহন চলাচল অব্যাহত থাকবে।

বৈঠকে সিদ্ধান্ত হয়,প্রথম দফার মতো এবারও বাংলাদেশের যে নাগরিকরা চিকিৎসার জন্য ভারতে আছেন এবং যাদের ভিসার মেয়াদ ১৫ দিনের কম— শুধু তারাই বেনাপোল,আখাউড়া ও বুড়িমারি সীমান্ত দিয়ে দেশে ফিরতে পারবেন।

ভিসার মেয়াদ ফুরিয়ে যাওয়ার কারণে দেশে ফিরতে আগ্রহী ব্যক্তিদের জন্য বাংলাদেশের নাগরিকদের দিল্লি,কলকাতা ও আগরতলার বাংলাদেশ মিশনের অনাপত্তিপত্র নিতে হবে।

তবে এরইমধ্যে সীমান্ত এলাকায় কোয়ারেন্টিন সুবিধার জায়গা সীমিত হয়ে পড়ায় ঈদের ছুটির আগে ভারতে অবস্থিত বাংলাদেশ মিশন অনাপত্তিপত্র দেওয়ার বিষয়ে কিছুটা কড়াকড়ি মেনে চলবে বলে জানা গেছে।

ওএস/আরপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here