বিদেশি বিনিয়োগকারীদের অনলাই‌নে ব্যাংক অ্যাকাউন্ট খোলার সুযোগ

0
84

নিজস্ব প্রতিবেদক: এখন থেকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) এর আওতায় সহ‌জে অনলাই‌নে অস্থায়ী অ্যাকাউন্ট খুল‌তে পার‌বেন বিদেশি বিনিয়োগকারীরা।

সোমবার (১৭ মে) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, বিদেশিদের দেশে বিনিয়োগকালে প্রাথমিক খরচের জন্য কিছু অর্থ আনতে হয়। কিন্তু তাদের নিজস্ব অ্যাকাউন্ট না থাকায় অনেক সমস্যায় পড়তে হয়। বিষয়টি বিবেচনায় নিয়ে বিদেশি বিনিয়োগকারীদের সুবিধার্থে বিডার ওয়ান স্টপ সার্ভিসের আওতায় অনলাইনে তাদের টেম্পোরারি বা অস্থায়ী ব্যাংক হিসাব খোলার সুযোগ দেওয়া হয়েছে। এর ফলে বিদেশিদের বিনিয়োগ প্রক্রিয়া সহজ হবে।

নতুন নির্দেশনার আওতায়, বিদেশি বিনিয়োগকারীরা অনলাইনে টাকা ও ডলারে অস্থায়ী অ্যাকাউন্ট খুলতে পারবেন। এর মধ্যে অর্থনৈতিক অঞ্চল, বাংলাদেশ রফতা‌নি প্রক্রিয়াকরণ অঞ্চল ও বাংলাদেশ হাইটেক পার্কের বিদেশি বিনিয়োগকারীরা ডলারে এবং দে‌শের অন্যান্য জায়গার বিনিয়োগকারীরা টাকায় অ্যাকাউন্ট খুলতে পারবেন। গ্রাহক বা হিসাব পরিচালনাকারীর নমুনা স্বাক্ষর অনলাইনে ভেরিফাইড চ্যানেলের মাধ্যমে গ্রহণ করা যাবে। সংশ্লিষ্ট ব্যাংকগুলো এসব অস্থায়ী অ্যাকাউন্টে লেনদেনের ক্ষেত্রে বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিদ্যমান যে নির্দেশনা রয়েছে তা পরিপালন করতে হবে।

ওএস/আরপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here