বাড়তি লকডাউনে ব্যাংক ও পুঁজিবাজার চলবে আগের সময়েই

0
66

নিজস্ব প্রতিবেদক: চলমান লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর পর ব্যাংকে লেনদেনের সময় সীমা পাল্টানো হয়নি। আগামী ২৩ মে পর্যন্ত সকাল ১০টা থেকে বেলা দুইটা পর্যন্তই চলবে ব্যাংকের লেনদেন।

ব্যাংকের লেনদেনের সময় পরিবর্তন না হওয়ায় পুঁজিবাজারের লেনদেনও আগের সময়েই চলবে।

বিষয়টি নিশ্চিত করেছেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম। তিনি বলেন, করোনাভাইরাস প্রতিরোধে লকডাউন বৃদ্ধির কারণে আরও এক সপ্তাহ আগের নিয়মে পুঁজিবাজারে লেনদেন চলবে।

রোববার মন্ত্রিপরিষদ বিভাগ পঞ্চমবার লকডাউন বাড়িয়ে ২৩ মে অবধি বাড়ানোর আদেশ দেয়ার পর বাংলাদেশ ব্যাংকের অফ-সাইট সুপারভিশন বিভাগ থেকে সার্কুলারে লেনদেন সময় অপরিবর্তন রাখার এই আদেশ জারি করা হয়।

সার্কুলারে বলা হয়, ১৭ থেকে ২৩ মে পর্যন্ত সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন ব্যাংকিং লেনদেন চলবে সকাল ১০টা থেকে দুপুর দুইটা পর্যন্ত। আর আনুষঙ্গিক কাজের জন্য ব্যাংক খোলা থাকবে বেলা সাড়ে তিনটা পর্যন্ত।

এর আগে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে গত ৫ এপ্রিল এক সপ্তাহের জন্য প্রথম লকডাউন দেয়া হয়। সে সময় ব্যাংকে লেনদেন চলে সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত। পুঁজিবাজারের লেনদেনও চলে সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত।

১৪ এপ্রিল থেকে এক সপ্তাহ কঠোর লকডাউন দেয়ার ঘোষণা আসার পর প্রথমে জানানো হয়, ব্যাংক বন্ধ থাকবে। কিন্তু উল্টো পরে সময় বাড়িয়ে সকাল ১০টা থেকে বেলা একটা পর্যন্ত লেনদেন চলতে থাকে। পুঁজিবাজারের লেনদেন চলে সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত।

লকডাউন চতুর্থ দফা বাড়িয়ে ১৬ মে পর্যন্ত করার প্রজ্ঞাপন আসার পর ৫ মে থেকে ব্যাংকের লেনদেন ১০টা থেকে বৃদ্ধি করে দুপুর দুইটা পর্যন্ত করা হয়। তখন পুঁজিবাজারের লেনদেনও সকাল ১০টা থেকে বৃদ্ধি করে দুপুর দেঢ়টা পর্যন্ত করা হয়।

আগামী ২৩ মে পর্যন্ত পঞ্চম দফা লকডাউনের মেয়াদ বৃদ্ধি করার পর সকাল ১০টা থেকে বেলা দুইটা পর্যন্ত আগের সময়েই চলবে ব্যাংকের লেনদেন। ব্যাংকের লেনদেনের সময় পরিবর্তন না হওয়ায় পুঁজিবাজারের লেনদেনও আগের সময়েই চলবে।

ওএস/আরপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here