বাংলাদেশ থেকে কেউ ইসরায়েলে গেলে শাস্তি পেতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

0
81

বার্তা প্রতিবেদক: বাংলাদেশ থেকে কেউ ইসরায়েলে গেলে তাকে শাস্তি পেতে হবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বুধবার রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আয়োজিত ফিলিস্তিনিদের ওষুধ-সামগ্রী উপহার হস্তান্তর অনুষ্ঠান তিনি এ মন্তব্য করেন।

ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা ইসরায়েলকে স্বীকৃতি দেই না। বাংলাদেশ থেকে কেউ যদি ইসরায়েলে গেলে তাকে শাস্তি পেতে হবে।’

তিনি আরও বলেন, ‘ফিলিস্তিন আমাদের পুরনো বন্ধু। বাংলাদেশের জন্মের শুরু থেকেই আমরা ফিলিস্তিনকে সমর্থন করে যাচ্ছি। আমাদের জাতির পিতা সেই সময় নির্বর্তিত ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়েছিলেন।’

তিনি আরও বলেন, ‘ফিলিস্তিনিদের প্রতি বাংলাদেশের অবস্থান খুবই স্পষ্ট। কয়েকটি গণমাধ্যমে এ নিয়ে বিতর্ক সৃষ্টি করছে যা খুবই দুর্ভাগ্যজনক। কারণ, আমরা নতুন ই-পাসপোর্ট দেওয়া শুরু করেছি। প্রশাসনিক কারণে সেখান থেকে “ইসরায়েল বাটিত” শব্দ দুটি ফেলে দেওয়া হয়েছে।’

‘পাসপোর্ট একটি পরিচয় মাত্র। পররাষ্ট্রনীতির সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। বঙ্গবন্ধুর সময়ে যে পররাষ্ট্রনীতি ছিল এখনও তা রয়েছে। আমরা ইসরায়েলকে স্বীকৃতি দিইনি। ১৯৭২ সালেই বাংলাদেশের কাছ থেকে ইসরায়েল স্বীকৃতি চেয়েছিল। কিন্তু, বাংলাদেশ সরকার স্বীকৃতি দেয়নি। এখনো আমরা ইসরায়েলকে স্বীকৃতি দিইনি,’ যোগ করেন তিনি।

ওএস/আরপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here