প্রাইম ইসলামী লাইফে বিশেষ অডিটর নিয়োগ

0
77

বার্তা প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডে অডিটর (বিশেষ নিরীক্ষা প্রতিষ্ঠান) নিয়োগ দেবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত সময় পর্যন্ত কোম্পানিটির গত চার বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করতে এ বিশেষ অডিটর নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

নিরীক্ষক প্রকৃত ও ন্যায্য মানসহ এই সময়ের কোম্পানীর সম্পদ, দায়, ইক্যুইটি, আয় এবং অপারেটিং নগদ প্রবাহসহ আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করবে।

একই সময়ে গত দশ বছরের লেনদেনের অবস্থা প্রকাশ করতে প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স এবং সংশ্লিষ্ট পক্ষের স্পনসর এবং শেয়ারহোল্ডার পরিচালকদের সনাক্ত করবে নিরীক্ষক।

এছাড়াও প্রাইম ইসলামী লাইফের সমস্ত মেয়াদী আমানত, একাউন্ট পরিবর্তন, নির্ভরযোগ্যতা এবং গত দশ বছরে জমা দেওয়ার সমস্ত অর্থ পরিশোধের পর্যালোচনা করবে।

একই সঙ্গে কোম্পানিটির জমি ও জমি উন্নয়নসহ সম্পত্তি এবং সরঞ্জামাদি সম্পর্কিত অন্যান্য খাতে বিনিয়োগ পর্যালোচনা করবেন অডিটর। এছাড়া পরিচালনা পর্ষদ, অডিট কমিটি এবং কোম্পানির সার্বিক পরিচালনার ভূমিকা খতিয়ে দেখা হবে।

প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স তৃতীয় প্রজন্মের একটি ইসলামী বীমা কোম্পানি। এটি ২০০২ সালের জুলাইয়ে প্রতিষ্ঠিত হয়েছিল। এছাড়া ২২ এপ্রিল, ২০০২ সাল থেকে কোম্পানিটি ইসলামিক জীবন বীমা ব্যবসায় যুক্ত হয়েছে।

২০০৭ সালে কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছিল। এর পরিশোধিত মূলধন ৩০ কোটি ৫০ লাখ টাকা।

গত বছরের জুলাই পর্যন্ত স্পনসর এবং ডিরেক্টররা যৌথভাবে শেয়ারের ৩৮ দশমিক ০৮ শতাংশ ধারণ করেছেন । যেখানে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মালিকানা ছিল ৪৩ দশমিক ৪৮ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের ০.০৬ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের ১৮ দশমিক ১৮ শতাংশ।

ওএস/আরপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here