দুর্দিনে অসহায়ের পাশে দাঁড়াতে আইপিডিসি মানবতা ডিপোজিট

0
63

বার্তা ডেস্ক: বিগত প্রায় দুই বছর ধরে করোনা মহামারির আঘাতে বিপর্যস্ত পৃথিবী। উন্নত, উন্নয়নশীল, অনুন্নত কোন দেশই রেহাই পায়নি করোনার ভয়াবহতা থেকে। এই ভাইরাস একদিকে যেমন কেড়ে নিচ্ছে অসংখ্য প্রাণ, তেমনই আরও বেশি কষ্টকর করে তুলছে দারিদ্র্যপীড়িত মানুষের জীবন। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে লকডাউন ঘোষণার ফলে খেটে খাওয়া মানুষ ও তাদের পরিবার হয়ে পড়েছে অসহায়।

এই পরিস্থিতিতে দেশের বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান যার যার জায়গা থেকে নানাবিধ উদ্যোগ গ্রহণের মাধ্যমে চেষ্টা করছে। করোনা পরিস্থিতি মোকাবিলার সেই চেষ্টায় গত বছরের সাফল্যের ধারাবাহিকতায় আইপিডিসি ফাইন্যান্স এবারও চালু রেখেছে বিশেষ ডিপোজিট স্কিম ‘আইপিডিসি মানবতা’ ডিপোজিট, যা গ্রাহককে নিরাপদ সঞ্চয়ের পাশাপাশি সুযোগ করে দিচ্ছে দারিদ্র্যের সম্মুখীন হওয়া অসহায় পরিবারগুলোকে খাদ্যসহায়তা প্রদানে অবদান রাখতে।

‘আইপিডিসি মানবতা’ ডিপোজিটের অধীনে আইপিডিসি-তে সর্বনিম্ন ৫ লাখ টাকা ডিপোজিট করলে, প্রতি ৫ লাখ টাকার ডিপোজিটে হবে মেয়াদভেদে দুটি বা একটি অসহায় পরিবারের খাদ্যের যোগান। ৫ লাখ টাকা ডিপোজিট ৬ মাস মেয়াদে, ৫০০০ টাকা সমমূল্যের ১ মাসের খাবার পৌঁছে দেওয়া হবে ১টি পরিবারকে এবং ১২ মাস মেয়াদে, ২টি পরিবার পাবে ১ মাসের খাবার; আইপিডিসি ও ডিপোজিটকারীর সম্মিলিত অংশগ্রহণে।

এই ক্যাম্পেইনের ক্ষেত্রে মুনাফার ০.৫০% পরিমাণ অর্থ অনুদান হিসেবে প্রদান করবেন গ্রাহক আর গ্রাহকের অবদানের সাথে ০.৫০% পরিমাণ অনুদান দিবে আইপিডিসি। ফলে গ্রাহকের অবদান হয়ে যাবে দ্বিগুণ। দেশজুড়ে মানুষের অভাবনীয় সাড়ার ফলে ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থানে মানবতা ডিপোজিট থেকে সংগৃহীত অনুদান থেকে অসহায় পরিবারগুলোর মাঝে এক মাসের খাবার পৌঁছে দেওয়া হয়েছে। দরিদ্র পরিবারগুলোর দ্বারে খাবার পোঁছে দিতে কাজ করছে দেশের স্বনামধন্য কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন।

গত ২১ এপ্রিল ২০২১-এ শুরু হওয়া মানবতা ডিপোজিট চলবে আগামী ৩১ মে ২০২১ পর্যন্ত। সংবাদ বিজ্ঞপ্তি।

ওএস/আরপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here