ডিভিডেন্ড ঘোষণা করেছে ১৪ কোম্পানি

0
84

অর্থনীতির বার্তা ডেস্ক: সপ্তাহজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৪ কোম্পানি ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলো ৩১ ডিসেম্বর, ২০২০ ও ২০২১ সমাপ্ত অর্থবছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

কোম্পানিগুলো হচ্ছে-

সিটি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

সমাপ্ত সময়ে কোম্পানিটির ‌শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ১ টাকা ৭৭ পয়সা।

রেকিট বেনকিজার বাংলাদেশ লিমিটেড: গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত বছরের শেয়ারহোল্ডারদের জন্য ১৪০০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেবে। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারের বিপরীতে ডিভিডেন্ড পাওয়া যাবে ১৪০ টাকা।

সর্বশেষ হিসাববছরের কোম্পানিটির ‌শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ১৫৬ টাকা ৩৮ পয়সা।

এই সময়ে শেয়ার প্রতি ক্যাশ ফ্লো ছিল ২৯০ টাকা ৫৭ পয়সা।

গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৭০ টাকা ৯৫ পয়সা।

আগামী ২২ জুন মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানির ৬০তম বার্সীক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৭ মে।

পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরের কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ১১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

আলোচিত বছরে কোম্পানিটির ‌শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ২ টাকা ২৬ পয়সা। আগের বছর ইপিএস ছিল ১ টাকা ৮৭ পয়সা।

গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৮ টাকা ৬০ পয়সা।

আগামী ২৯ জুন মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩ মে।

এনআরবি কমার্সিয়াল (এনআরবিসি) ব্যাংক লিমিটেড: গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে সাড়ে ৭ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ বোনাস।

সর্বশেষ বছরে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ ব্যাংকটির সমন্বিত ‌শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ২ টাকা ৩৭ টাকা পয়সা। তবে আইপিও পরবর্তী শেয়ার সংখ্যার নিরিখে ডাইলুটেড ইপিএস দাঁড়িয়েছে ১ টাকা ৯৬ পয়সা। গত বছর ব্যাংকটির সমন্বিত ইপিএস ছিল ১ টাকা ৯৮ পয়সা ছিল।

অন্যদিকে আলোচিত বছরে এককভাবে ব্যাংকটির ‌শেয়ার প্রতি আয় (Solo EPS) হয়েছে ২ টাকা ৩১ পয়সা। তবে এককভাবে ডাউলুটেড ইপিএস দাঁড়িয়েছে ১ টাকা ৯১ পয়সা। গত বছরের একই সময়ে একক ইপিএস ছিল ১ টাকা ৯৭ পয়সা ছিল।

আগামী ২৬ জুন সকাল সাড়ে ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ মে।

সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল): গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ বোনাস।

সর্বশেষ বছরে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ ব্যাংকটির সমন্বিত ‌শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ১ টাকা ৭৬ পয়সা, যা গত বছরের একই সময়ে ১ টাকা ৬৩ পয়সা ছিল।

গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৯ টাকা ২৯ পয়সা।

আগামী ৬ জুলাই ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১ জুন।

ইস্টার্ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির ‌শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ৩ টাকা ৩৩ পয়সা। আগের বছর ইপিএস ছিল ৩ টাকা ৬৫ পয়সা।

গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৪৭ টাকা ৩৩ পয়সা।

আগামী ২৯ জুলাই ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৫ মে।

হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড: গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

সর্বশেষ হিসাববছরে কোম্পানিটির ‌শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ৪৩ পয়সা।

গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৬৮ টাকা ১০ পয়সা।

আগামী ২৮ জুন সকাল ১০টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৫ মে।

স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড: গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ২.৫০ শতাংশ ক্যাশ ও ২.৫০ শতাংশ স্টক ডিভিডেন্ড।

সমাপ্ত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল (ইপিএস) ১ টাকা ৫০ পয়সা। এককভাবে ইপিএস হয়েছে ১ টাকা ৪ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল (ইপিএস) ১ টাকা ৪৯ পয়সা।

একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৬ টাকা ৬৭ পয়সা।

আগামী ২৯ জুলাই কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৬ জুন।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড: সর্বশেষ বছরের জন্য ইসলামী ব্যাংক শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ ডিভিডেন্ড দেবে।

এবি ব্যাংক লিমিটেড: সর্বশেষ বছরের জন্য এবি ব্যাংক শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড দেবে।

এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স: সর্বশেষ বছরের জন্য এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ ডিভিডেন্ড দেবে।

ম্যারিকো বাংলাদেশ: সর্বশেষ বছরের জন্য ম্যারিকো বাংলাদেশ লিমিটেড শেয়ারহোল্ডারদের ২০০ শতাংশ নগদ ডিভিডেন্ড দেবে।

ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স (এনসিসি) ব্যাংক লিমিটেড: ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৭.৫০ শতাংশ ক্যাশ ও ৭.৫০ শতাংশ বোনাস।

সর্বশেষ বছরে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ এনসিসি ব্যাংকের সমন্বিত ‌শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ২ টাকা ৩৬ পয়সা, যা গত বছরের একই সময়ে ২ টাকা ২৬ পয়সা ছিল।

আগামী ৫ আগস্ট কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩ জুন।

ক্রিস্টাল ইন্স্যুরেন্স লিমিটেডে: ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত অর্থবছরের শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

৩১ ডিসেম্বর ২০২০ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৫৮ পয়সা। গত বছর একই সময়ে ছিলো ২ টাকা ৯২ পয়সা। একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২০ টাকা ৯৮ পয়সা।

এই ডিভিডেন্ড অনুমোদনের জন্য আগামী ১০ জুন বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ মে।

উল্লেখ্য, গত ২৭ এপ্রিল ও ২৮ এপ্রিল কোম্পানিগুলোর বোর্ড সভা অনুষ্ঠিত হয়। ঐ সভায় কোম্পানিগুলো ডিভিডেন্ড ঘোষণা করেছে।

ওএস/এমআরপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here