ওয়াসার পানির দাম বাড়বে ১ জুলাই

0
76

বার্তা প্রতিবেদক: ঢাকা ওয়াসা আবারও পানির দাম বাড়াচ্ছে। সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালকের পক্ষ থেকে পাঁচ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছিল। সোমবার বোর্ড সভায় তা অনুমোদন হয়েছে। ১ জুলাই থেকে নতুন দাম কার্যকর হবে।

সূত্র জানায়, বর্তমানে আবাসিকে ঢাকা ওয়াসার প্রতি হাজার লিটার পানির দাম ১৪ টাকা ৪৬ পয়সা। পাঁচ শতাংশ বাড়ানোর ফলে তা হবে ১৫ টাকা ১৮ পয়সা। আর বাণিজ্যিকে প্রতি হাজার লিটার পানির বর্তমান দাম ৪০ টাকা। পাঁচ শতাংশ বাড়লে মূল্য দাঁড়াবে ৪২ টাকা।

বোর্ড সভায় উপস্থিত একাধিক সদস্য জানান, ঢাকা ওয়াসা গত মার্চে পানির দাম বৃদ্ধির প্রস্তাব করলে কভিড পরিস্থিতির কারণে তা বাতিল করা হয়েছিল। তবে সোমবার পুনরায় বোর্ড সভায় এ প্রস্তাব উত্থাপন করা হয়। ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। সেখান থেকে অনলাইনে তিনি বোর্ড সভায় যোগ দেন।

জানা গেছে, সোমবার বোর্ড সভায় পানির দাম বৃদ্ধির প্রস্তাবের বিরোধিতা করেন একাধিক সদস্য। তা সত্ত্বেও প্রস্তাবটি অনুমোদন করা হয়। ওয়াসার বোর্ড সভার সদস্য ১৩ জন।

ওয়াসার কর্মকর্তারা জানান, ঢাকা ওয়াসার এক হাজার লিটার পানির উৎপাদন খরচ ২৫ থেকে ২৮ টাকা। আর আবাসিক ও বাণিজ্যিক আয়ের মধ্যে বাণিজ্যিক আয়ের হার সাত শতাংশ। সে কারণে পানির মূল্যবৃদ্ধি করা দরকার। এ ছাড়া মূল্যস্ফীতি পাঁচ শতাংশ সমন্বয় করতেও মূল্য বৃদ্ধি করা প্রয়োজন।

ওয়াসা আইন ১৯৯৬-এর ২২(২) ধারা অনুযায়ী সংস্থাটি অনধিক পাঁচ শতাংশ হারে পানি ও পয়ঃঅভিকর সমন্বয় করতে পারে। এবার পানির দাম বাড়ায় বর্তমান ব্যবস্থাপনা পরিচালকের সময় ১৩ বছরে ১৪ বার পানির দাম বাড়ানো হলো। করোনা মহামারির শুরুর দিকে গত বছরের এপ্রিলেও পানির দাম বাড়িয়েছিল ঢাকা ওয়াসা। তখন আবাসিকে প্রতি ইউনিটের দাম বেড়েছিল দুই টাকা ৯০ পয়সা।

ওএস/আরপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here