এনআরবিসি ব্যাংকের ১৪২ শতাংশ দর বৃদ্ধি!

0
81

নিজস্ব প্রতিবেদক: টানা উত্থানে পুঁজিবাজারের ব্যাংকিং খাতের তালিকাভুক্ত এনআরবিসি ব্যাংকের শেয়ার দর বেড়েছে ১৪২.২৪ শতাংশ বা ১৬.৫ টাকা। এসময় টানা ৭ কার্যদিবসে শেয়ার দর ‍বৃদ্ধির সর্বোচ্চ সীমা ছুঁয়েছে কোম্পানিটি। কিন্তু হঠাৎ করে কোম্পানিটির শেয়ার দরের এমন উল্লম্ফনের কারণ জানা যায় নি।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত ২৭ এপ্রিল থেকে ধারাবাহিক উত্থান অব্যাহত রয়েছে এনআরবিসি ব্যাংকের। এরআগে ২২ মার্চ পুঁজিবাজারের লেনদেন শুরু করার প্রথম কার্যদিবসে দর বাড়লেও পরের দিনেই দর পতন হয়েছে। এর পর প্রায় ১ মাস একই অবস্থানে ছিল কোম্পানিটির শেয়ার দর।

২৭ মে কোম্পানিটির শেয়ার দর ছিল ১১.৬ টাকা। যা বুধবার, ১৯ মে ২৮.১ টাকায় স্থিতি পেয়েছে। লেনদেন শুরু পর থেকে কোম্পানিটির সর্বনিম্ন দর ছিল ১১ টাকা ও সর্বোচ্চ দর হয়েছে ২৮.৪ টাকা। বুধবার কোম্পানিটি সর্বোচ্চ দরের রেকর্ড গড়ে।

নতুন তালিকাভুক্ত ব্যাংকটি ২০২০ সালের জন্য সাড়ে সাত শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। এ সময়ে ব্যাংকটির শেয়ার প্রতি আয় হয়েছে ২.৩৭ টাকা। আগের বছরের একই সময়ে যা ছিল ১.৯৮ টাকা। ব্যাংকটির প্রথম প্রান্তিক প্রকাশে আগামী ২০ মে বোর্ড সভার তারিখ নির্ধারণ করা হয়েছে।

সংশ্লিষ্টরা বলছে, সাধারণ তালিকাভুক্ত কোম্পানিগুলোর টানা ৩০ থেকে ৪০ শতাংশ দর বাড়লেই দর বাড়ার কারণ জানতে চায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। কিন্তু এনআরবিসি ব্যাংকের ক্ষেত্রে ভিন্ন চিত্র দেখা যাচ্ছে, টানা উত্থানেও ব্যাংকটির শেয়ার দর বাড়ার কারণ জানতে চায় নাই স্টক এক্সচেঞ্জ।

ওএস/সআরপি

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here