ঈদের পর পুঁজিবাজারের উড়ন্ত সূচনা

0
76

নিজস্ব প্রতিবেদক: ঈদের ছুটি শেষে ও সপ্তাহের প্রথম কার্যদিবসে ইতিবাচক প্রভনতায় চলছে দেশের পুঁজিবাজারের লেনদেন। প্রথম সোয়া ঘন্টার লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক উভয় বেড়েছে।

ডিএসই ও সিএসই’র বাজার বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার প্রথম সোয়া ঘন্টার লেনদেনে অংশ নেওয়া ৩৫৬টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৪৩টির, দর কমেছে ৫২টির ও দর অপরিবর্তিত ছিল ৬১টি প্রতিষ্ঠানের।

এসময় ডিএসইতে ৫৩৭ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিন, ডিএসই’র সার্বিক মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ৫৩.১৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮০৩ পয়েন্ট অতিক্রম করেছে। এছাড়া শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস ও ব্লু-চিপ কোম্পানির মূল্যসূচক ডিএস-৩০ যথাক্রমে ৯.২৭ ও ৫.৩৩ পয়েন্ট বেড়েছে।

বেলা সোয়া ১১ টা পর্যন্ত ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হয়েছে সাইফ পাওয়ারটেকের শেয়ার। লেনদেন শুরুর প্রথম সোয়া ঘন্টায় কোম্পানিটির ৩২ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় অবস্থানে ছিল বেক্সিমকো, কোম্পানিটির ২৫ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে ছিল সামিট পাওয়ার।

ডিএসই’র লেনদেনের তালিকায় শীর্ষে থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- ম্যাকসন স্পিনিং, পাইনিয়র ইন্স্যুরেন্স, এনআরবিসি ব্যাংক, জেনিক্স ইনফোসিস, ক্রেস্টাল ইন্স্যুরেন্স, কাট্টালি টেক্সটাইল ও রবি।

অপরদিকে, প্রথম সোয়া ঘন্টার লেনদেনে শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসসিএক্স বেড়েছে ৮৪.৭৭ পয়েন্ট। এসময় সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ২৬ লাখ টাকা।

এদিন, সিএসইতে লেনদেন হওয়া ২২১টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৪টির, দর কমেছে ৪০টির ও দর অপরিবর্তিত ছিল ২৭টি প্রতিষ্ঠানের।

ওএস/এসপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here