আবাসন খাতে কালো টাকা বিনিয়োগ হলে রাজস্ব আয় বাড়বে: রিহ্যাব

0
77

বার্তা প্রতিবেদক: অপ্রদর্শিত অর্থ (কালো টাকা) ফ্ল্যাট ও অ্যাপার্টমেন্ট ক্রয়ে বিনিয়োগ হলে সরকারের রাজস্ব আয় বহুগুণে বাড়বে বলে মনে করছে রিয়েল এস্টেট এ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)।

রোববার (৬ জুন) গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বাজেট প্রতিক্রিয়া জানায় সংগঠনটি। এ প্রেস বিজ্ঞপ্তিতে আবাসন খাতে কালো টাকা বিনিয়োগের ব্যাপারে এমন মত দিয়েছে রিহ্যাব।

রিহ্যাবের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সরকারি হিসেব মতে এখন পর্যন্ত প্রায় ১৪ হাজার কোটি টাকা অর্থনীতির মূল স্রোতধারায় এসেছে, যেখান থেকে সরকার রাজস্ব পেয়েছে প্রায় দেড় হাজার কোটি টাকা। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, এই নীতি অব্যাহত থাকলে আরও বহুগুণ অর্থ অর্থনীতির মূলধারায় যোগ হবে— যা প্রকারান্তে রাজস্ব আয় বৃদ্ধিতে সহায়ক হবে’।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘প্রস্তাবিত বাজেটে সরকার আবাসন খাত সংশ্লিষ্ট বিভিন্ন নির্মাণ সামগ্রী— বিশেষ করে রড, সিমেন্ট, টাইলস সহ অন্যান্য কাঁচামালে যে বিশেষ শুল্ক ছাড় দিয়েছে সেজন্য আমরা অভিনন্দন জানাই। একই সঙ্গে সরকার ফ্ল্যাট এবং এ্যাপার্টমেন্ট ক্রয়ে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের যে সুবিধা অব্যাহত রেখেছে তা এই খাতের উন্নয়নে ফলপ্রসু ভূমিকা রাখবে এবং অভ্যন্তরীণ সম্পদ বৃদ্ধিতে সহায়তা করবে’।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘সমগ্র নির্মাণ খাতে প্রায় ৫০ লাখ জনশক্তি জড়িত। রিয়েল এস্টেট খাতকে ঘিরে গড়ে ওঠা লিংকেজ শিল্প ঘূর্ণয়মান রেখেছে আমাদের অর্থনীতি। প্রতি বছর বিভিন্ন খাত উপখাত মিলে এই রিয়েল এস্টেট সেক্টর থেকে সরকারের কোষাগারে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে জমা হয় প্রায় এক লাখ কোটি টাকার রাজস্ব। এজন্য এই খাতকে বিশেষ গুরুত্ব দিতে হবে’।

রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামি কাজলের পাঠানো এ প্রেস বিজ্ঞপ্তিতে ব্যবসাবান্ধব বাজেটের জন্য প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীসহ বাজেট প্রণয়নের সঙ্গে জড়িত সকলকে ধন্যবাদ জানানো হয়।

ওএস/আরপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here