আগের নিয়মেই জাবির ভর্তি পরীক্ষা

0
80

নিজস্ব প্রতিবেদক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় থাকছে না বাছাইকরণ প্রক্রিয়া। ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার নিয়মেই হবে এ বছরের ভর্তি পরীক্ষা। প্রত্যেক আবেদনকারী পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। বুধবার (১৯ মে) বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্যসচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান এসব তথ্য জানান। তিনি বলেন, মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির ষষ্ঠ সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আবু হাসান জানান, আজকের সভায় বাছাইকরণ প্রক্রিয়াতে ভর্তি পরীক্ষা বিষয়ে সুপারিশগুলো গৃহীত হয়নি। গতবারের নিয়মেই ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়। এ প্রক্রিয়ায় সব আবেদনকারীই পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।

আবু হাসান আরও জানান, আবেদন প্রক্রিয়া শুরু হবে ২০ জুন। চলবে ৩১ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আবেদন ফরমের মূল্য আগের মতোই থাকবে। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে শিফটভিত্তিক পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার তারিখ এখনও নির্ধারণ করা হয়নি। করোনা পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সময়ে তা জানানো হবে।

এ বছর ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের নয়টি ইউনিটের জন্য পৃথকভাবে ফরম পূরণ করতে হবে। ইউনিটগুলো হলো-‘এ’ ইউনিট (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ), ‘বি’ ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ), ‘সি’ ইউনিট (কলা ও মানবিক অনুষদ), ‘সি-১’ ইউনিট (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ), ‘ডি’ ইউনিট (জীববিজ্ঞান অনুষদ), ‘ই’ ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ), ‘এফ’ ইউনিট (আইন অনুষদ), ‘জি’ ইউনিট (ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন), ‘এইচ’ ইউনিট (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) এবং ‘আই’ ইউনিট (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট)।

এগুলোর মধ্যে এ, বি, সি, ডি এবং ই ইউনিটের প্রতিটির আবেদন ফরমের জন্য ৬০০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সি১, এফ, জি, এইচ এবং আই ইউনিটের প্রতিটির আবেদন ফরমের জন্য ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতি বিবেচনা করে জাবিতে বাছাই প্রক্রিয়ার মাধ্যমে ভর্তি পরীক্ষা হবে এমন সুপারিশ করা হয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির কাছে। এর প্রতিবাদে ছাত্র সংগঠনগুলো বিজ্ঞপ্তি, মানববন্ধন কর্মসূচি পালন করে। বিশ্ববিদ্যালয় প্রশাসন বিষয়টি বিবেচনায় নিয়ে এ বছরের জন্য আগের নিয়মেই ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয়।

ওএস/আরপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here