আইপিও’র শেয়ার লেনদেনে স্বাভাবিক সার্কিট ব্রেকার আরোপ

0
108
শুরুতেই স্বাভাবিক

নিজস্ব বার্তা পরিবেশক: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসা কোম্পানির লেনদেনের প্রথম দুইদিন স্বাভাবিক সার্কিট ব্রেকার (শেয়ার দাম বাড়া ও কমার সীমা) চালুর সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)

বৃহস্পতিবার (৬ মে) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

এর ফলে এখন থেকে আইপিওতে আসা কোম্পানির শেয়ার দাম লেনদেনের প্রথম দুইদিন সর্বোচ্চ ১০ শতাংশ বাড়তে বা কমতে পারবে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, বিনিয়োগকারীদের স্বার্থের কথা চিন্তা করে লেনদেনের প্রথম দুই দিনও স্বাভাবিক সার্কিট ব্রেকার চালু করা হয়েছে।

এর আগে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দাবির প্রেক্ষিতে ২০১৯ সালের নভেম্বরে নতুন শেয়ারে প্রথম দুইদিন ৫০ শতাংশ পর্যন্ত দাম বাড়ার সুযোগ রেখেছিল কমিশন। এ হিসাবে ফিক্সড প্রাইজ পদ্ধতিতে আইপিওতে আসা একটি কোম্পানির শেয়ার দাম লেনদেনের প্রথমদিন সর্বোচ্চ ১৫ টাকা পর্যন্ত উঠতে পারতো। এরপরে দ্বিতীয় দিন ওই ১৫ টাকার উপর আরও ৫০ শতাংশ বা ৭.৫০ টাকা বাড়ার সুযোগ ছিল। ওই ৫০ শতাংশ সার্কিট ব্রেকার আরোপের আগে লেনদেনের প্রথম দুইদিন কোন সার্কিট ব্রেকার ছিল না।

ওএস/আরপি/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here