অ্যালিশা মার্টসহ ৭ ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব

0
82

বার্তা প্রতিবেদক: অ্যালিশা মার্টসহ সাতটি ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্ট তলব করেছে কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট বা বিএফআইইউ। চিঠি পাওয়ার এক সপ্তাহের মধ্যে এসব প্রতিষ্ঠানের লেনদেন সংক্রান্ত যাবতীয় তথ্য পাঠাতে বলা হয়েছে। তথ্য চাওয়ার তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোসহ দশটি ই-কমার্স প্রতিষ্ঠানের সঙ্গে এরই মধ্যে কার্ডে লেনদেন স্থগিত করেছে অনেক ব্যাংক।

অ্যাকাউন্ট তলবের তালিকায় রয়েছে- অ্যালিশা মার্ট, ধামাকা শপিং, সিরাজগঞ্জ শপ, আলাদিনের প্রদীপ, বুম বুম, আদিয়ান মার্ট ও নিডস ডট কম। এসব প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠানের স্বার্থ সংশ্নিষ্ট ব্যক্তির নামে কোনো হিসাব বর্তমানে বা ইতিপূর্বে পরিচালিত হলে তা জানাতে বলা হয়েছে। একই সঙ্গে হিসাব খোলার ফরম, কেওয়াইসি প্রোফাইল, শুরু থেকে হালনাগাদ লেনদেন বিবরণীও পাঠাতে হবে।

কয়েকটি ব্যাংক এই ৭ প্রতিষ্ঠান ছাড়াও ইভ্যালি, ই-অরেঞ্জ ও কিউকমের সঙ্গে কার্ডে লেনদেন স্থগিত করে। যদিও অ্যাকাউন্ট তলবের তালিকায় প্রতিষ্ঠানগুলোর নাম নেই। এর আগে গতবছর ইভ্যালির অ্যাকাউন্ট তলব এবং পরবর্তীতে ফ্রিজ করে বাংলাদেশ ব্যাংক। তখন ইভ্যালি, প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিন ও ব্যবস্থাপনা পরিচালক মো. রাসেলের অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়। ইভ্যালি গ্রাহকদের থেকে যে পরিমাণ অর্থ নিয়েছে তার চেয়ে অনেক কম সম্পদ থাকার তথ্য সামনে আসায় পুরো ই-কমার্স খাত আলোচনায় এসেছে।

বেসরকারি খাতের ব্র্যাক, সিটি, মিউচুয়াল ট্রাস্ট, ব্যাংক এশিয়া, ঢাকা ও প্রাইম ব্যাংক এরই মধ্যে তাদের ক্রেডিট, ডেবিট ও প্রিপেইড কার্ড ব্যবহার করে নির্দিষ্ট ই-কমার্স সাইটে লেনদেন আপাতত স্থগিত করেছে। মূলত বিভিন্ন অফারের নামে বাজার মূল্যের চেয়ে অনেক কম দামে পণ্য বিক্রি, পণ্য দেওয়ার অনেক আগেই টাকা নেওয়া এবং সময় মতো পণ্য সরবরাহ না করার অভিযোগ রয়েছে এসব ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

বাণিজ্যমন্ত্রণালয় এক বৈঠক করে জানিয়েছে, পণ্য সরবরাহ করার আগে কোনো প্রতিষ্ঠান আর টাকা নিতে পারবে না। ই-কমার্স প্রতিষ্ঠানের লেনদেন বিষয়ে একটি নীতিমালা হচ্ছে বলে জানানো হয়।

ওএস/আরপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here