অনলাইনে কেনা পণ্য ঘরে আনার পর করণীয়

0
86

নিউজ ডেস্ক: প্রতিদিনই করোনা সংক্রমণ হু হু করে বাড়ছে। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। লকডাউনের কারণে ঘরবন্দী হয়ে পড়েছে অনেক মানুষ। স্বাস্থ্য বিশেষজ্ঞরা সবসময় ঘরে থাকার কথা বলছেন। বাইরে যাওয়ার ক্ষেত্রে বিধিনিষেধের ও নানা সতর্কতার কারণে অনেকে ঘরে বসে অনলাইনে কেনাকাটা করছেন। কিন্তু অনলাইনে কেনাকাটা করলেই কি আপনি নিরাপদ? না-কি মেনে চলতে হবে আরও কিছু সতর্কতা? চলুন জেনে নেওয়া যাক-

পেমেন্ট করুন অনলাইনেই

করোনা থেকে সুরক্ষার জন্য অনলাইনে কেনাকাটা করা যায়। এক্ষেত্রে যিনি পণ্য দিতে আসছেন তার সঙ্গে টাকা বিনিময় করা উচিত নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কাগজ থেকেও করোনা ছড়ায়। তাই অনলাইনেই পেমেন্ট করুন। যারা বাসায় এসে পণ্য দিয়ে যাচ্ছেন তারা বিশ্বাসযোগ্য হলে আগে থেকে অনলাইনে পেমেন্ট করুন। পেমেন্ট অ্যাপের সাহায্যে সহজেই অনলাইন ডেলিভারিতে পেমেন্ট করা যায়। ব্যাংকের অ্যাপ ব্যবহার করেও পেমেন্ট করতে পারেন।

কাছে যাবেন না

যিনি আপনার পণ্য এনেছেন, তাকে দূর থেকে সেটি নামিয়ে চলে যেতে বলুন। তারপর মাস্ক ও গ্ল্যাভস পরে সেগুলো নিয়ে আসুন। বাসায় সেসব জিনিস এনে ভালোভাবে হাত পরিষ্কার করুন এবং স্যানিটাইজার ব্যবহার করুন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, করোনা থেকে সুরক্ষার অন্যতম উপায় সামাজিক দূরত্ব মেনে চলা।

জীবাণুমুক্ত করুন

দোকান থেকে পণ্য বাসায় এলে জীবাণুমুক্ত করতে হবে। বিশেষ করে প্ল্যাস্টিকের ব্যাগে আনা হলে আগে স্যানিটাইজার দিয়ে ভালোভাবে জীবাণুমুক্ত করে নিন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন, বাইরে থেকে কোনো কিছু আনার পর সেটি অন্তত দুদিন নিরাপদ জায়গায় রাখুন। তবে বাইরে থেকে কোনো খাবার অর্ডার করলে বাইরের প্যাকেট থেকে ঘরের কোনো পাত্রে রেখে দিন। রান্না করা খাবার এলে মাস্ক ও গ্ল্যাভস পরে সেটি ওভেনে ভালোভাবে গরম করে নিন।

হাত পরিষ্কার রাখুন

প্যাকেট বা বাক্স খোলার সময় মাস্ক এবং হ্যান্ড গ্ল্যাভস পরে নিন। এ সময় করোনা থেকে সুরক্ষার জন্য শিশু-কিশোরদের কাছে রাখবেন না। প্যাকেট বা বাক্স থেকে জিনিসগুলো বের করার পর সাবান ও হ্যান্ড স্যানিটাইজার দিয়ে ভালোভাবে হাত পরিষ্কার করে নিন।

ওএস/এমআর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here